COVID-19 নিয়ে বিভাগের কিছু কার্যক্রম

বিভাগের COVID-19 Response activity

বিজ্ঞানীরা দেখেছেন যারা কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন এবং যারা দীর্ঘদিন ধরে লিকডাউন/ কোয়ারেনটাইনে আছেন তাদের মাঝে বিভিন্ন ধরনের মানসিক সমস্যা; যেমন- মানসিক চাপ, দুশ্চিন্তা, বিষণ্ণতা প্রভৃতি দেখা দিচ্ছে। এই সমস্যা একদিকে যেমন মানসিক সস্যায় আক্রান্ত ব্যক্তি নিজেকে কোভিড-১৯ সুরক্ষা রাখতে সামর্থ্য হারাবে অন্য দিকে নিজের পরিবারকে মারাত্মক সমস্যায় ফেলে দিবে। তাই এই সংকটময় পরিস্থিতিতে সকলের মাঝে মানসিক স্বাস্থ্য সেবা ছড়িয়ে দেয়ার জন্য মনোবিজ্ঞান বিভাগ, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় বিচ্ছন্নভাবে বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে।

১। টেলি কাউন্সেলিং সেবাঃ টেলি কাউন্সেলিং প্রদানের লখ্যে একদল ইন্টার্ন শিক্ষার্থী নিম্ন লিখিত সময় নিয়ে তারা টেলি কাউন্সেলিং দিয়ে যাচ্ছে বিনা মুল্যে।


২। জনসচেতনতামুলক প্রচারনাঃ জনসচেতনতা বাড়ানোর জন্য এই বিভাগের বিভিন্ন মনোবিজ্ঞানীগণ বিভিন্ন লেখনীতে কিভাবে এই সংকটময় পরিস্থিতিতে মানসিক চাপ সামলাবেন সে সম্পর্কে বিভিন্ন পরামর্শ দিয়ে যাচ্ছেন। এই সচেতনতামুলক লেখা থেকে যে কেউ উপকৃত হতে পারবেন।

ক) উম্মে কুলসমা রশিদ, সহকারী অধ্যাপক, মনোবিজ্ঞান বিভাগ। তিনি “করোনা ভাইরাসের সংকটময় পরিস্থিতিতে মানসিকসুস্থতার জন্য করনীয়” সম্পর্কে লিখেছেন। লেখাটি পড়তে এই লিঙ্কটিতে ক্লিক করুন

খ) লুৎফুন নাহার, প্রভাষক, মনোবিজ্ঞান বিভাগ। তিনি লিখেছেন “কিভাবে মানসিক চাপ ও করোনা ভীতি দূর করবেন” সে সম্পর্কে। লেখাটি পড়তে এই লেংকে ক্লিক করুন

৩। গবেষণাঃ যে কোন মহামারীর গতি প্রকৃতি এবং তা মানুষের মনজগতে কি প্রভাব ফেলে এবং তা থেকে কিভাবে উত্তরণ সম্ভব তা কেবল গবেষণার মাধ্যমেই জানা সম্ভব। তাই এই বিভাগের কিছু গবেষক এই কোভিড-১৯ এবং মানসিক স্বাস্থ্য নিয়ে গবেষণায় রত আছেন। যার ফলাফল মানুষের কল্যাণে কাজে লাগানোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এমন কিছু চলমান গবেষণার লিংক নীচে দেয়া হল। কেউ চাইলে এই গবেষণায় অংশ গ্রহণ করে গবেষকদের সহযোগিতা করতে পারেন।

১) মোঃ শাহীনুর রহমান, সহকারী অধ্যাপক, মনোবিজ্ঞান বিভাগ। তিনি ব্যক্তিত্ব(রসিক ব্যক্তিত্ব) ও মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করছেন। গবেষণায় অংশ গ্রহণ করতে চাইলে এই লিংকেএ কিল্ক করুন অথবা বার কোডটি স্ক্যান করুন।

২) আব্দুর রহমান, সহকারী অধ্যাপক, মনোবিজ্ঞান বিভাগ। তিনিও ব্যক্তিত্ব ও মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করছেন একই বিষয় নিয়ে। এই গবেষণায় অংশ গ্রহণ করতে চাইলে এই লিংকেএ কিল্ক করুন অথবা বার কোডটি স্ক্যান করুন।

৩) অলি আহমেদ পলাশ, সহকারী অধ্যাপক, মনোবিজ্ঞান বিভাগ। তিনি একক ও বিশ্বের বিভিন্ন দেশের গবেষকদের সাথে কোলাবরেটিভ গবেষণা করছেন।

aurora travel agentSecret Recipebest pot racksFreelancer KonokBest Freelancer in Bangladesh